রফতানি বাড়াতে যোগাযোগ ব্যবস্থার উন্নতি প্রয়োজন : বিশ্বব্যাংক

যোগাযোগ ব্যবস্থার উন্নতি

বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি ও রফতানি প্রবৃদ্ধির বিপুল চাহিদা মেটাতে যোগাযোগ অবকাঠামোসহ সংযোগ বা সরবরাহ ব্যবস্থাপনার আশু উন্নতির প্রয়োজন বলে মনে করছে বিশ্বব্যাংক। আন্তর্জাতিক এই ঋণ সংস্থা ‘সামনের দিকে অগ্রগামী : বাংলাদেশের সাফল্য টেকসইকরণে যোগাযোগ ও সরবরাহ ব্যবস্থা’ বিষয়ক এক প্রতিবেদনে এমন অভিমত তুলে ধরা হয়েছে। বুধবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে বিশ্বব্যাংক প্রতিবেদনটি প্রকাশ করে।

 

বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি ও রফতানি প্রবৃদ্ধির বিপুল চাহিদা মেটাতে যোগাযোগ ব্যবস্থার উন্নতি অবকাঠামোসহ সংযোগ বা সরবরাহ ব্যবস্থাপনার আশু উন্নতির প্রয়োজন বলে মনে করছে বিশ্বব্যাংক। বুধবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে বিশ্বব্যাংক এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে সংস্থাটি বলছে, যোগাযোগ অবকাঠামোসহ সংযোগ বা সরবরাহ পদ্ধতিতে উন্নতি করার মাধ্যমে বাংলাদেশ রফতানি বৃদ্ধি এবং কর্মসংস্থান তৈরি করতে পারে। সংস্থাটির মতে, বাংলাদেশের রফতানি বাড়ানোর জন্য সড়কসহ অন্যান্য যোগাযোগ অবকাঠামোর উন্নতি,সমুদ্র বন্দরের সক্ষমতা বৃদ্ধি, পর্যাপ্ত অবকাঠামো তৈরি,সরবরাহ ব্যবস্থাপনার সেবাসমূহ উন্নতি করার বিকল্প নেই।