ব্যাংকসমূহকে একাউন্ট রক্ষণাবেক্ষণ চার্জ কমাতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

একাউন্ট রক্ষণাবেক্ষণ চার্জ

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ ব্যাংক (বিবি) তফসিলী ব্যাংকসমূহকে ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকে আনার লক্ষ্যে একাউন্ট রক্ষণাবেক্ষণ ফিস (একাউন্ট রক্ষণাবেক্ষণ চার্জ) সংক্রান্ত একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে।

 

আজ এই বিজ্ঞপ্তিতে সেভিংস একাউন্টে গড়ে ১০ হাজার টাকা পর্যন্ত জমার ক্ষেত্রে কোনো প্রকার রক্ষণাবেক্ষণ ফিস (একাউন্ট রক্ষণাবেক্ষণ চার্জ) কর্তন না করার নির্দেশ দেয়া হয়েছে। তবে ইতোপূর্বে ৫ হাজার টাকা পর্যন্ত জমার ক্ষেত্রে এ ফিস কাটা হতো না।

 

এছাড়া বিবি তফসিলী ব্যাংকসমূহকে কারেন্ট একাউন্টসমূহে প্রত্যেক ছয় মাসে ইতোপূর্বে ৫০০ টাকার স্থলে বর্তমানে ৩০০ টাকা কর্তনের নির্দেশ প্রদান করেছে। সেভিংস একাউন্টসে গড়ে জমাকৃত ১০ হাজার থেকে ২৫ হাজার টাকায় সর্বোচ্চ ১০০ টাকা, ২৫ থেকে দুই লাখ সর্বোচ্চ ২০০, দুই লাখ থেকে ১০ লাখে সর্বোচ্চ ২৫০ ও ১০ লাখে সর্বোচ্চ ৩০০ টাকা কর্তনের নির্দেশ দিয়েছে ।

 

‘নগদ’ এ্যাপস্ ব্যবহারে লাভ বেশি

দেশীয় উদ্যোক্তা ও তরুণ প্রযুক্তি কর্মীদের হাতে গড়ে ওঠা ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ ব্যবহারে গ্রাহকদের লাভ সবচেয়ে বেশি। খরচ ও ব্যবহার সুবিধার দিকটি বিবেচনা করলেও ‘নগদ’ এ মুহূর্তে দেশের সাধারণ মানুষের সবচেয়ে প্রিয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হয়ে উঠেছে। ‘নগদ’ এ্যাপস্ ব্যবহারে লাভ বেশি ।

 

বিষয়টিকে সবার সামনে তুলে ধরতে সম্প্রতি ‘দেশি নগদ-এ লাভ বেশি’ শিরোনামে একটি ক্যাম্পেইন চালু করেছে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটরটি। এই ক্যাম্পেইনের মাধ্যমে সাধারণ মানুষ আরো বেশি বেশি করে অনুধাবন করতে পারবেন ‘নগদ’ ব্যবহারে কীভাবে এবং কতটা লাভ তারা পাচ্ছেন।
একটা সময় ছিল মানুষ তার স্বজনদের কাছে টাকা পাঠাত মানি অর্ডারের মাধ্যমে, তাতে খরচও ছিল বেশ। সময় বদলেছে, এখন চাইলেই মুহূর্তেই কোনো খরচ ছাড়া টাকা পাঠানো যায় দেশের যেকোনো প্রান্তে। টাকা পেয়ে সেটি ক্যাশ-আউট করা যাচ্ছে সর্বনিন্ম খরচে। সময়ের পরিবর্তনে টাকা পাঠানোর বাইরেও যেকোনো আর্থিক সমস্যার সমাধান এখন ‘নগদ’-এ মিলছে।

 

মোবাইল ব্যালান্স শেষ হয়ে গেছে? তাৎক্ষণিকভাবে যেকোনো জায়গায় সবচেয়ে কম খরচে (‘নগদ’ এ্যাপস্ ব্যবহারে লাভ) মোবাইলের বিভিন্ন প্যাকেজ  কেনা, অনলাইনে সুবিধাজনক কেনাকাটা থেকে শুরু করে কোনো রকম বাড়তি খরচ ছাড়াই পানি, বিদ্যুৎ, গ্যাস ও ইন্টারনেটসহ সকল পরিষেবার বিল দেওয়া যাচ্ছে ‘নগদ’-এ। বীমার প্রিমিয়াম ‘নগদ’-এ জমা দিলে আছে ক্যাশ-ব্যাক। পাশাপাশি যেকোনো ভিসা ও মাস্টার কার্ড থেকে ‘নগদ’ ওয়ালেটে টাকা যুক্ত করা এবং ক্রেডিট কার্ডের বিল ‘নগদ’-এর মাধ্যমে পরিশোধ করলে ৩০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাকের সুযোগ রয়েছে। গ্রাহকদের জীবনযাপন আরো সহজ ও স্বাচ্ছন্দ্যময় করতে খুব অল্প সময়ের মধ্যে অন্যান্য সকল প্রয়োজনীয় সেবাও এই এক প্ল্যাটফর্মে আনতে কাজ করছে ‘নগদ’। Read more…