ডি-৮ ইকোনমিক জোন প্রতিষ্ঠার অনুরোধ এফবিসিসিআই’র

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বাংলাদেশ সরকারের দেয়া বিনিয়োগ সুবিধা গ্রহণ করে একটি ডি-৮ ইকোনমিক জোন স্থাপনের আহ্বান জানিয়েছেন। ভারত, জাপান, চীন ইকনোমিক জোন প্রতিষ্ঠায় ইতোমধ্যে কাজ করছে বলে তিনি জানান।
একই সাথে তিনি ডি-৮ ভূক্ত দেশগুলোর মধ্যে আরও শক্তিশালী বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক গড়ে তুলতে বর্তমান প্রযুক্তি বাজারকে লক্ষ্য রেখে জ্ঞান বিনিময়ে সহযোগিতা বড়ানোর আহ্বান জানান।
সোমবার এফবিসিসিআই কার্যালয়ে ডি-৮ মহাসচিব এ্যাম্বেসেডর দাতো কু জাফারকুশারির সাথে এক বৈঠকে শেখ ফাহিম এসব কথা বলেন।
বৈঠকে ডি-৮ মহাসচিব এ্যাম্বেসেডর দাতো কু জাফার কুশারি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং প্রযুক্তিগত উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, ডি-৮-এর সহ-প্রতিষ্ঠাতা হিসেবে বাংলাদেশের ডি-৮ভূক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ বাড়ানোর ব্যাপক সম্ভাবনা রয়েছে।
তিনি বর্তমান প্রযুক্তির বাজার, দক্ষতার উন্নয়ন, বিনিয়োগ সংস্কার, বর্তমান বিশ্বের চাহিদা মোতাবেক বিভিন্ন নতুন উদ্যোগ নিয়ে বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইয়ের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও ডি-৮ মহাসচিব আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া ডি-৮ সামিটের ব্যপারেও বিস্তারিত আলোচনা করেন।
বৈঠকে বাংলাদেশ ও ডি-৮ ভূক্ত দেশগুলোর মধ্যে প্রযুক্তিসমৃদ্ধ বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে একযোগে কাজ করতে সম্মতি প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি এবং ডি-৮ মহাসচিব।