দীর্ঘতম বিমান যাত্রা : নিউইয়র্ক থেকে সিডনি

দীর্ঘতম বিমান যাত্রা

বিরতিহীন ১৯ ঘণ্টা উড়ে যাত্রীবাহী একটি ফ্লাইট আজ সকালে অস্ট্রেলিয়ার সিডনিতে অবতরণ করেছে। নিউইয়র্ক থেকে বিমানটির যাত্রা শুরু হয়। এই দীর্ঘতম (দীর্ঘতম বিমান যাত্রা) বিমানযাত্রাকে আকাশপথে যাত্রী পরিবহণের মাইলস্টোন হিসেবে উল্লেখ করে বিমান সংস্থা কাতার এয়ারলাইন্স এটিকে বাণিজ্যিক বিমান সেবার সাফল্য হিসেবে বিবেচনা করছে।

চলতি বছরে এ রকম তিনটি পরীক্ষামূলক ফ্লাইট চালানোর পরিকল্পনার এই প্রথম যাত্রায় কান্তাস ফ্লাইট কিউএফ৭৮৭৯ নিউইয়র্ক থেকে বিরতিহীন যাত্রায় সিডনি পৌঁছাতে সময় নিয়েছে ১৯ ঘণ্টা ১৬ মিনিট।
অস্ট্রেলিয়ার জাতীয় বিমান সংস্থা কান্তাস লন্ডন থেকে সিডনি পরীক্ষামূলক বিরতিহীন ফ্লাইট পরিচালনা করবে। পরে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন থেকে নিয়মিত ফ্লাইট চালু করবে।

বিমানটিতে ৪৯ জন যাত্রী ভ্রমণ করেন। বোয়িং ৭৮৭-৯ ফ্লাইটটি ১৬ হাজার কিলোমিটার (৯ হাজার ৫শ’ মাইল) পথ পাড়ি (দীর্ঘতম বিমান যাত্রা) দিয়ে সিডনিতে পৌঁছায়। কোন রি-ফুয়েলিং ছাড়া এই দীর্ঘ পথ পাড়ি দেয়ার জন্য বিমানটিতে পর্যাপ্ত ফুয়েলের ব্যবস্থা রাখা হয়।

 

নিউইয়র্ক থেকে সিডনি শুরু হচ্ছে দীর্ঘতম বিরতিহীন বিমান যাত্রা

কান্তাস এয়ারলাইন এ সপ্তাহান্তে নিউইয়র্ক থেকে সিডনি পর্যন্ত এই প্রথম বাণিজ্যিকভাবে সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে। আর এর মধ্যদিয়ে একটি বিমান ও এর যাত্রীদের দীর্ঘ যাত্রার মানসিক ও শারীরিক সীমার পরীক্ষা হতে যাচ্ছে।
এ বছর অস্ট্রেলিয়ার জাতীয় পতাকাবাহী এ এয়ারলাইনের পরিকল্পিত তিনটি ‘দীর্ঘ বিমান যাত্রার’ প্রথমটিতে গবেষকরা ১৯ ঘণ্টার বিরতিহীন যাত্রায় যাত্রীদের ওপর এর প্রভাব পর্যবেক্ষণ করবেন।
সর্বোচ্চ ৪০ যাত্রী ও ক্রু নিয়ে বোয়িং ৭৮৭-৯ ফ্লাইটটির শুক্রবার নিউইয়র্ক ছেড়ে যাওয়ার কথা রয়েছে। এসব যাত্রীর অধিকাংশ কান্তাসের কর্মচারি। এ দীর্ঘ পথ অতিক্রম করে রোববার সকালে বিমানটির অস্ট্রেলিয়ায় অবতরণের কথা রয়েছে। Read more..