৬৪টি পার্কিং স্পট অনুমোদন ডিটিসিএ’র

৬৪টি পার্কিং স্পট

ঢাকা মহানগরীতে যানবাহন পার্কিং এর সুবিধার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃক প্রস্তাবিত ৬৪টি পার্কিং স্পট অনুমোদন দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। এর পাশাপাশি মহানগরীর সড়কের পার্শ্বে বাস-বে নির্মাণ ও অবৈধ দখল উচ্ছেদ করে সুবিধামত স্থানে ছোট আকারের সিটি ফরেস্ট নির্মাণে সিটি কর্পোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে।

 

আজ নগর ভবনস্থ কার্যালয়ে ডিটিসিএ’র বোর্ড সভাশেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভার সিদ্ধান্তসমূহ সাংবাদিকদের ব্রিফ করেন। সভায় ঢাকা মহানগরীর যানজট নিরসনে আন্ত:জেলা বাস টার্মিনালসমূহ পর্যায়ক্রমে নগরীর বাইরে সরিয়ে নিতে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন প্রস্তাবিত টার্মিনালসমূহের সাথে মহানগরীর কেন্দ্রে যাত্রী পরিবহন ব্যবস্থার সমন্বয় গড়ে তোলা হবে।

 

এতে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জন্য একটি ব্যাপকভিত্তিক পরিবহন পরিকল্পনা প্রণয়নের সিদ্ধান্ত নেয়া হয়। এ লক্ষ্যে শীঘ্রই প্রাথমিক সম্ভাব্যতা যাচাই কাজ শুরু হবে। এছাড়া আদমজী লেকের বর্তমান অবস্থা অব্যাহত রেখে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সড়ক উন্নয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

 

সড়ক পরিবহন মন্ত্রী আরও জানান, ঢাকা মহানগরী (৬৪টি পার্কিং স্পট) ও তার পার্শ্ববর্তী এলাকার জন্য গৃহিত দীর্ঘমেয়াদী পরিবহন পরিকল্পনার আলোকে বলিয়ারপুর হতে নিমতলী-কেরাণীগঞ্জ হয়ে ফতুল্লা-লাঙ্গলবন্ধ পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ডিটিসিএ’র কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে কারিগরি দক্ষতাসম্পন্ন একটি বিশেষজ্ঞ পুল গঠনের সিদ্ধান্ত হয় এই সভায়।

Related Post:
গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন মন্ত্রিসভায়