চিলিতে সহিংস বিক্ষোভের পর প্রেসিডেন্টের জরুরি অবস্থা জারি

চিলির প্রেসিডেন্ট শুক্রবার রাতে জরুরি অবস্থা ঘোষণা করে নিরাপত্তা রক্ষার দায়িত্ব সামরিক বাহিনীকে দিয়েছেন। মেট্রো টিকিটের মূল্য বাড়ানোয় ব্যাপক বিক্ষোভের একদিন পর তিনি জরুরি অবস্থা জারি করলেন।
প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা বলেন, ‘জরুরি অবস্থা জারির বিদ্যমান আইন অনুযায়ী আমি দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছি এবং এটা সমাধানে জাতীয় প্রতিরক্ষা প্রধান হিসেবে আমি মেজর জেনারেল জাভিয়ার ইতুরিয়াগা ডেল ক্যাম্পোকে দায়িত্ব দিয়েছি।’
শুক্রবার সারাদিন নগরীর বিভিন্ন স্থানে দাঙ্গা পুলিশের সাথে বিক্ষোভকারীদের তুমুল সংঘর্ষ হয়।
রাতে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে এবং নগরীর গুরুত্বপূর্ণ দু’টি কেন্দ্র ইনেল বিদ্যুত কোম্পানি ভবন ও ব্যানকো চিলি শাখায় আগুন ধরিয়ে দেয়া এবং বিভিন্ন মেট্রো স্টেশনে ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়।
মেট্রোর  টিকিটের মূল্য বাড়ানোর বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর দেশটিতে এমন অস্থিরতা শুরু হয়। ব্যস্ত সময় ভ্রমণে টিকিটের মূল্য ৮শ’ পেসো থেকে বাড়িয়ে ৮৩০ পেসো (১.১৭ ডলার) করা হয়। এরআগে গত জানুয়ারিতে টিকিটের মূল্য ২০ পেসো বাড়ানো হয়েছিল।
সান্তিয়াগো মেট্রো এ সপ্তাহান্তে বন্ধ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে এবং এটি আগামী সপ্তাহে ক্রমান্বয়ে চালু হতে পারে। ১৪০ কিলোমিটার দীর্ঘ সান্তিয়াগো মেট্রো দক্ষিণ আমেরিকার বৃহত্তম ও অত্যাধুনিক একটি রেল লাইন।
বিক্ষোভকারীরা মেট্রো রেল চলাচলে নগরীর বিভিন্ন স্থানে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এসময় তাদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়্যার গ্যাস ছোঁড়ে।
অপরাধী হিসেবে উল্লেখ করে পিনেরা বিক্ষোভকারীদের সমালোচনা করেন।