৯০ ভাগ সংক্রমণই প্রতিরোধযোগ্য : উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, প্রস্তুতি ও সতর্কতা নিয়ে অপারেশন সম্পন্ন করা হলে ৯০ ভাগ সংক্রামণ প্রতিরোধযোগ্য।
তিনি বলেন, অবস এন্ড গাইনীর সিজারসহ যেকোনো ধরনের অপারেশন করার আগে পূর্ব প্রস্তুতি ও অপারেশন চলাকালীন প্রয়োজনীয় প্রস্তুতি ও সতর্কতা অবলম্বন করলে ৯০ ভাগ সংক্রমণই প্রতিরোধ করা সম্ভব।
আজ বিশ্ববিদ্যালয়ের অবস এন্ড গাইনী বিভাগের উদ্যোগে অপারেশন বা অস্ত্রোপচার পরবর্তী বিভিন্ন ধরনের সংক্রমণ বিষয়ে কনটিনিউ মেডিক্যাল এডুকেশন (সিএমই) শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন।
চিকিৎসক ও নার্সদের পুঁথিগত বিদ্যা মুখস্ত করলেই চলবে না, প্রায়োগিক শক্তি ও জ্ঞান অর্জনের উপর গুরুত্ব দিতে হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্যসম্মতভাবে অপারেশনস্থলে উপস্থিত হয়ে হাইজেনিক এনভায়রনমেন্ট নিশ্চিত করে অত্যন্ত সতর্কতার সাথে রোগীকে সুস্থ করতে হবে।
প্রধান অতিথি অস্ত্রোপচার পরবর্তী রোগীদের শরীরের অস্ত্রোপচারের স্থানে বিভিন্ন ধরণের সংক্রমণ প্রতিরোধে ও সংক্রমিত স্থান উন্নত ও সুচিকিৎসার মাধ্যমে নিরাময়ের উপর গুরুত্বারোপ করেন এবং এক্ষেত্রে প্রয়োজনীয় চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার আহ্বান জানান।
অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. তৃপ্তি রাণী দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো: শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম।
প্রবন্ধ উপস্থাপন করেন অবস এন্ড গাইনী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কানিফ ফাতেমা ও সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবুল কালাম আজদ।
অধ্যাপক ডা.তৃপ্তি রাণী দাস বলেন, পরিবশ ও ভিজিটর এবং রোগীর শরীরের নানা সমস্যার কারণে, সংক্রমণের শিকার হয়ে থাকেন রোগী। এটা রোগীদেরকে দীর্ঘদিন ভোগ করতে হয়।সংক্রামণ মোকাবেলায় প্রয়োজনীয় সতকর্তা অবলম্বনসহ পূর্ব প্রস্তুতির বিকল্প নাই।