২৪ ঘন্টায় করোনায় ৩৪ জন মারা গেছেন, নতুন করোনা আক্রান্ত ৩,৫০৪

নতুন করোনা আক্রান্ত

নিউজ ডেস্কঃ দেশে করোনা শনাক্তের ১১২তম দিনে গত ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৪ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ৬ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৪০ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত এই ভাইরাসে দেশে মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৬৯৫ জন। নতুন করোনা আক্রান্ত ৩,৫০৪ ।

শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ। আগের দিনও এই হার ছিল ১ দশমিক ২৭ শতাংশ।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ১৫৭ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৫০৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৩৬৪ জন কম শনাক্ত হয়েছেন। গতকাল ১৮ হাজার ৪৯৮টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিল ৩ হাজার ৮৬৮ জন। দেশে বর্তমানে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৯৭৮ জন।

নমুনা পরীক্ষায় ২৪ ঘন্টায় শনাক্তের হার ২৩ দশমিক ১২ শতাংশ। আগের দিন এ হার ছিল ২০ দশমিক ৯১ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক শূন্য ২১ শতাংশ বেশি। এ পর্যন্ত শনাক্তের হার ১৮ দশমিক ৮১ শতাংশ।

অতিরিক্ত মহাপরিচালক জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ১৮৫ জন। গতকালের চেয়ে আজ ৪৫৩ জন কম সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৬৩৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৪ হাজার ৩১৮ জন।

তিনি জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৫৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪০ দশমিক ৭২ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ১৮ শতাংশ কম।

ডা. নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৫৯টি। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৮ হাজার ২৭৫টি। গতকালের চেয়ে আজ ৩ হাজার ২১৬টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ৫৮টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ১৫৭টি। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ৪৯৮টি। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৩ হাজার ৩৪১টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত দেশে মোট ৭ লাখ ১২ হাজার ৯৮টি নমুনা পরীক্ষা হয়েছে।

তিনি জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ৩২ জন পুরুষ এবং ২ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৭ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। অঞ্চল বিবেচনায় এদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে ৪ জন, খুলনা বিভাগে ১ জন, সিলেট বিভাগে ৪ জন এবং রংপুর বিভাগে ২ জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩০ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছেন ৪ জন।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭২৬ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ২৬৭ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২৫৯ জন, এখন পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ৯ হাজার ৮২৬ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ২৪ হাজার ৯৩ জনকে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ৩১২ জনকে। এ পর্যন্ত কোয়ারেন্টিনে ৩ লাখ ৩৬ হাজার ৬৭ জন। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৫২০ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ২ লাখ ৭৭ হাজার ১৫৭ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৯১৩ জন। নতুন করোনা আক্রান্ত ৩,৫০৪ ।

Related Post:
২৪ ঘন্টায় করোনায় ৪৩ জনের মৃত্যু : আক্রান্ত ৩,৮০৯