বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকালে হয়রানিমূলক মামলায় ১৬৪৩০ নম্বরে মিলবে আইনি সহায়তা

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন কালে গত ১ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত যদি কোন ব্যক্তি মিথ্যা ও হয়রানিমূলক ফৌজদারি মামলার শিকার হয়ে থাকেন তবে তিনি জাতীয় আইনগত সহায়তা সংস্থার লিগ্যাল এইড হেল্পলাইন কলসেন্টারের ১৬৪৩০ (টোল ফ্রি) নম্বরের মাধ্যমে আইনি সহায়তা পাবেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের অধীনে জাতীয় আইনগত সহায়তা সংস্থার স্মারকে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটির সহকারী পরিচালক (মনিটরিং) ফারিন ফারাজানা স্বাক্ষরিত স্মারকে বলা হয়, যদি কোন ব্যক্তি গত ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত (বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন) দায়েরকৃত মিথ্যা ও হয়রানিমূলক ফৌজদারি মামলার শিকার হয়ে থাকেন, তবে তাকে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার লিগ্যাল এইড হেল্পলাইন কলসেন্টারের ১৬৪৩০ নম্বরের (টোল ফ্রি) মাধ্যমে ভিকটিম সাপোর্ট বা আইনি সহায়তা দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

একই কর্মকর্তা স্বাক্ষরিত অপর এক স্মারকে বলা হয়েছে, ১০ আগস্ট আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টার সাথে আইন ও বিচার বিভাগের কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে পাঁচটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ওই সিদ্ধান্তের আলোকে ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত দায়েরকৃত  মিথ্যা ও হয়রানিমূলক ফৌজদারী মামলায় ভিকটিমকে আইনি সহায়তা প্রদান করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগে গৃহীত এসব সিদ্ধান্তের স্মারক জাতীয় আইনগত সহায়তা সংস্থার ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। দরিদ্র ও দুস্থ মানুষদের বিনা মূল্যে আইনি সহায়তা দিতে ২০১৬ সালের ২৮ এপ্রিল জাতীয় হেল্পলাইন ১৬৪৩০ (টোল ফ্রী) নম্বর চালু করে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের অধীনে জাতীয় আইনগত সহায়তা সংস্থা।